জনসংখ্যার বয়স কাঠামোর সংজ্ঞা দাও।

অথবা, জনসংখ্যার বয়স কাঠামো বলতে কী বুঝ?
অথবা, জনসংখ্যার বয়স কাঠামো কাকে বলে?
অথবা, জনসংখ্যার বয়স কাঠামো কী?
উত্তর৷ ভূমিকা :
কোনো অঞ্চলের বয়স কাঠামো বলতে বয়স-লিঙ্গ সুসংযুক্তিকে বুঝায়। অর্থাৎ একটি নির্দিষ্ট অঞ্চলে জনসংখ্যার বয়স ও লিঙ্গভিত্তিক বিন্যাসকে বয়স কাঠামো বলে। মূলত কোনো জনগোষ্ঠীর জীবনকালকে কোনো কোনো সময় ব্যক্তির মাধ্যমে ভাগ করে প্রকাশ করাকে ঐ জনগোষ্ঠীর বয়স কাঠামো বলে। জনসংখ্যার কাঠামো প্রকৃতপক্ষে একটি আদর্শ জনসংখ্যার ভিত্তি ও প্রধান বিষয়বস্তু।
জনসংখ্যার বয়স কাঠামোর সংজ্ঞা : কোনো নির্দিষ্ট এলাকায় বসবাসরত জনগণের সমষ্টি হলো জনসংখ্যা। বিভিন্ন বয়সের জনসংখ্যা এর অন্তর্ভুক্ত। এই জনসংখ্যার আকার, আয়তন, ঘনত্বকে প্রভাবিত করে বিভিন্ন বয়সের জনসংখ্যার মৃত্যু। সাধারণভাবে বলা যায় যে, কোনো অঞ্চলের জনসংখ্যার বয়স কাঠামো হলো সে অঞ্চলে বসবাসরত জনসংখ্যার বয়ঃপ্রাপ্ত, শিশু, কিশোর ও বৃদ্ধদের সংযুক্তি। এটি মূলত জন্মশীলতা, মরণশীলতা ও স্থানান্তর গমন দ্বারা নির্ধারিত হয়। বিশেষভাবে বলা যায় যে, কোনো অঞ্চলের মোট জনসংখ্যার বয়সভিত্তিক বিন্যাস বা বণ্টনকে জনসংখ্যার বয়স কাঠামো বলা হয়। বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে সমাজ কাঠামোর সংজ্ঞা উপস্থাপন করেছেন। যেমন- R. Rama Kumar তাঁর ‘Technical Demography’ গ্রন্থে উল্লেখ করেছেন, “Age structure we mean the particular way the population is composed of people of different ages; that is a comparative appraisal of the relative size of the different age groups.”
W. S. Thomson এবং D. T. Lewis এর মতে, “কোনো জনগোষ্ঠীর জীবনকালকে ছোট ছোট ব্যাপ্তির মাধ্যমে বিভক্ত করে প্রকাশ করাকে ঐ জনগোষ্ঠীর জনসংখ্যা বয়স কাঠামো বলে।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জনসংখ্যার বয়স কাঠামো হলো বয়সের সংযুক্তি যা মরণশীলতা, প্রজননশীলতা ও স্থানান্তর গমন দ্বারা নির্ধারিত হয় এবং জন্ম তারিখ অনুযায়ী ছোট ছোট সময় ব্যাপ্তির মাধ্যমে প্রকাশ করা হয় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*