ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

চলক বলতে কী বুঝ?

অথবা, চলকের সংজ্ঞা দাও।
অথবা, চলক কী?
অথবা, চলক কাকে বলে?
অথবা, চলক বলতে কী বুঝ?
উত্তর ভূমিকা :
বিজ্ঞান একটি বিমূর্ত প্রত্যয়। আর বিজ্ঞানের ভিত্তি হলো বৈজ্ঞানিক পদ্ধতি। বিজ্ঞানের উদ্ভব ও বিকাশ এবং অব্যাহত অগ্রগতির যাত্রা বজায় রাখে বৈজ্ঞানিক পদ্ধতি; তবে এ বৈজ্ঞানিক পদ্ধতি একটি পদ্ধতি নয়, বরং একাধিক পদ্ধতির সমন্বয় । একটি ঘটনার পূর্বাপর বিশ্লেষণ ও প্রাসঙ্গিক বিষয়াদির সাথে কার্যকরণ সম্পর্ক স্থাপনের মাধ্যমে একটি সাধারণ নিয়মে প্রতিষ্ঠিত করাই বৈজ্ঞানিক পদ্ধতির অন্যতম লক্ষ্য। বৈজ্ঞানিক পদ্ধতি এ লক্ষ্যকে বাস্তবায়ন করার জন্য কতিপয় উপাদান নিয়ে কাজ করে। এ উপাদানগুলোর মধ্যে চলক অন্যতম।
চলকের সংজ্ঞা : বৈজ্ঞানিক পদ্ধতির সবচেয়ে ক্ষুদ্র অথচ সর্বাধিক সংবেদনশীল উপাদান হচ্ছে লক। সাধারণ কথায়, যা পরিবর্তিত হয় তাই চলক। মূলত এমন এক ধরনের গুণ, বৈশিষ্ট্য বা অবস্থা যা একই পরিপ্রেক্ষিতে ব্যক্তি, একক বা ঘটনা পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়ে থাকে ।
Earl R. Babbie এর মতে, “Variable are logically related sets of attributes.” এখানে Attribute বলতে বিশ্লেষণাধীন এককের গুণ বা সংলক্ষণকে বুঝানো হয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়, ‘রাজনৈতিক পরিচিতি, চলকটি ‘রক্ষণশীল’, ‘উদাপস্থি’ ইত্যাদি ঋণের সমষ্টি মাত্র।
P.V. Young এর মতে, “চলক হলো যে কোনো পরিমাণ বা বৈশিষ্ট্য, যা বিভিন্ন সংখ্যামান অথবা শ্রেণিতে বিভক্ত। এক্ষেত্রে লিঙ্গ, দাম, মজুরি, বয়স ও সময় ইত্যাদি চলকের উদাহরণ।”
B. F. Andeson উল্লেখ করেছেন, “চলক হলো পরস্পর বিচ্ছিন্ন ঋণের সমাবেশ। এখানে গুণ বলতে ঐসব বৈশিষ্ট্যের কথা বলা হয়েছে, যা নির্দিষ্ট কিছু দিকের প্রতি ইঙ্গিত করে। যেমন- ‘লাল’ একটি বৈশিষ্ট্য যা ‘কালো’ বা ‘হলুদ’ হতে আলাদা এবং যার নিজস্ব কিছু দিক রয়েছে। এমতে চলক হলো, যেমন- পুরুষ, মহিলা, সাদা, কালো, ঘন পাতলা ইত্যাদি ।” Gupta এবং Gupta এর ভাষায়, “চলক শব্দটি বিভিন্ন বৈশিষ্ট্যের নির্দেশ দেয়, যা একটি গণসংখ্যা নিবেশনে পরিমাণগত বা বিস্তৃতভাবে পার্থক্যপূর্ণ হতে পারে।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, সাধারণ কথায় যা পরিবর্তিত হয় তাই চলক। চলক শব্দটি বিভিন্ন বৈশিষ্ট্যের নির্দেশ দেয় যা একটি গণসংখ্যা নিবেশনে পরিমাণগত বা বিস্তৃতভাবে পার্থক্যপূর্ণ হতে পারে। বস্তুগত বা পরিমাণগত যে কোনো পরিবর্তনের সূচক চলক বলে অভিহিত হতে পারে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!