গ্রামের সংজ্ঞা দাও।

অথবা, গ্রাম বলতে কী বুঝ?
অথবা, গ্রাম কাকে বলে?
অথবা, গ্রামী কী?
উত্তর৷ ভূমিকা :
মানব সমাজের আদি সংগঠন হচ্ছে গ্রাম। গ্রামকে কেন্দ্র করে প্রাচীন বাংলার কৃষিনির্ভর সমাজ ও সভ্যতার ক্রমবিকাশ ঘটেছে। এই ক্রমবিকাশের ধারায় যারা চাষের কাজ করে ক্ষেতের কাছাকাছি তাদের বসবাস করতে হয়েছে। আর তাদের বসতিগুলো নিয়ে গ্রাম গড়ে উঠেছে। তাই সাধারণভাবে গ্রাম বলতে আমরা বুঝে থাকি জনবসতির সমষ্টি, যেখানে মানুষ স্থায়ীভাবে ঘরবাড়ি তৈরি করে কৃষিভিত্তিক জীবিকা নির্বাহ করে।
গ্রাম : সাধারণভাবে গ্রাম বলতে আমরা বুঝে থাকি জনবসতির সমষ্টি, যেখানে মানুষ স্থায়ীভাবে ঘরবাড়ি তৈরি করে কৃষিভিত্তিক জীবিকা নির্বাহ করে। সমাজবিজ্ঞানের দৃষ্টিতে গ্রামকে গ্রাম না বলে গ্রামীণ সম্প্রদায় বলতে বেশি অভ্যস্ত। সমাজবিজ্ঞানীগণ গ্রামের বিশেষত্ব খুঁজতে গিয়ে এর সংজ্ঞা প্রদান করেছেন।
প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী মিনু মাসানী গ্রামের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “একটি সাধারণ বংশোদ্ভূত এবং কিছু জমির উপর সাধারণ মালিকানাসহ একদল লোককে গ্রামীণ সম্প্রদায় বলা হয়।” ব্যান্ডেন পাওয়েল (Banden Powell) বলেন, “চারদিক চাষযোগ্য জমি পরিবেষ্টিত কয়েকগুচ্ছ ঘরবাড়ি মিলে হয় গ্রাম যার রয়েছে একটি নাম ও সীমানা।” স্যান্ডারসন (Sanderson) গ্রামের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “বিভিন্ন পেশায় লোকদের স্থানীয় সৃষ্টির ফলে উদ্ভূত জনপদস্বরূপ সংঘ বলা যায়, তাদের বাসগৃহসমূহ একটি ক্ষুদ্র এলাকায় জড়ো হয়ে গড়ে উঠেছে।” লোমিস (Lowmis) এর মতে, “এটি একটি কৃষিনির্ভর জনপদ যেখানে কৃষকরা কেন্দ্রস্থলে বসবাস করে চারপাশে থাকে তাদের চাষাবাদের ভূমি।” সমাজবিজ্ঞানী নেলসন (Nelson) এর মতে, “For statistical purposes rural consists of places with less than 2500 people.” অর্থাৎ পরিসংখ্যানের দৃষ্টিতে গ্রাম বলতে সে স্থানকে বুঝায়, যেখানে জনসংখ্যা ২৫০০ এর কম।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, গ্রাম হচ্ছে সবচেয়ে প্রাচীন ও স্থায়ী মানবসমষ্টি। অন্যভাবে বলা যায়, গ্রাম হলো ছোট একটি অঞ্চলে অল্প কিছুসংখ্যক মানুষের এক বসতি, যাদের মূল পেশা হলো চাষাবাদ এবং কৃষিই হলো যাদের জীবনধারা। আবার কোনো এলাকায় স্থায়ীভাবে বসবাসরত এক সংগঠিত জনপদকে বলা যায়, যার চারপার্শ্বে রয়েছে জমাজমি, রাস্তাঘাট, গাছপালাসহ এক প্রাকৃতিক পরিবেশ এবং যার রয়েছে স্থায়ীভাবে প্রদত্ত একটি নাম।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*