গ্রামীণ সম্প্রদায়ের বৈশিষ্ট্যসমূহ লিখ।

অথবা, কী কী বৈশিষ্ট্য নিয়ে গ্রামীণ সম্প্রদায় গঠিত হয়? ব্যাখ্যা কর।
অথবা, গ্রামীণ সম্প্রদায়ের প্রকৃতি আলোচনা কর।
অথবা, গ্রামীণ সম্প্রদায়ের বিশেষ বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
গ্রামীণ সম্প্রদায়ের নিজস্ব স্বকীয়তা রয়েছে। গ্রামীণ সম্প্রদায়ের সম্পর্কে ধারণা লাভের জন্য এর বৈশিষ্ট্যগুলো বিচারবিশ্লেষণ করা দরকার। গ্রামীণ সম্প্রদায়ের আকৃতি-প্রকৃতি আলোচনা করলে এর বৈশিষ্ট্যগুলোর পরিচয় পাওয়া যায়।
গ্রামীণ সম্প্রদায়ের বৈশিষ্ট্য : গ্রামীণ সম্প্রদায়ের বহু ও বিভিন্ন বৈশিষ্ট্য বিদ্যমান। তার মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।
ক. কৃষিকেন্দ্ৰিক পেশা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যরা হলো প্রধানত কৃষিজীবী। কৃষিকে কেন্দ্র করেই গ্রামগঞ্জের অধিবাসীদের অর্থনেতিক কর্মকাণ্ড আবর্তিত হয়ে থাকে।
খ. সম্প্রদায়গত চেতনা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে এক সমষ্টিগত চেতনার অস্তিত্ব পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের প্রতিটি সম্প্রদায়ের সদস্যদের মধ্যে গভীর এক ঐক্যবোধ বর্তমানে থাকে।
গ. যৌথ পরিবার ব্যবস্থা : গ্রামীণ সম্প্রদায়ের আর একটি বড় বৈশিষ্ট্য হলো যৌথ পরিবার ব্যবস্থা। একান্নবর্তী যৌথ পরিবার ব্যবস্থার অস্তিত্ব গ্রামগঞ্জে এখনো কমবেশি বিদ্যমান। এর একটি বড় কারণ হলো গ্রামগঞ্জের কৃষিভিত্তিক অর্থনীতি ।
ঘ. সরলতা : সরলতা গ্রামীণ সম্প্রদায়ের সদ্যদের আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। প্রকৃতিগতভাবে গ্রামগঞ্জের অধিবাসীরা হলো সহজসরল। তাদের জীবনধারা সহজ, স্বচ্ছন্দ ও শান্তিপূর্ণ ।
ঙ. প্রতিবেশিসুলভ আচরণ : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে প্রতিবেশিসুলভ সম্পর্ক ও ভূমিকা পরিলক্ষিত হয়। গ্রামের অধিবাসীরা একে অপরকে চেনে ও জানে, পরস্পরের খোঁজখবর রাখে, তারা পরস্পরের সুখেদুঃখে পাশে এসে দাঁড়ায়।
চ. ধর্মভাব : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে ধর্মভাবের প্রাধান্য বিশেষভাবে পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের অধিবাসী সাধারণত ধর্মপরায়ণ হয়ে থাকে। গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের ব্যক্তিগত ও সমষ্টিগত জীবনের সকল ক্ষেত্রে ধর্মএবং ধর্মীয় আচার-অনুষ্ঠানের অবিসংবাদিত প্রভাব ও প্রতিক্রিয়া অনস্বীকার্য।
উপসংহার : পরিশেষে বলা যায়, গ্রামীণ সম্প্রদায়ের উপর্যুক্ত উপাদান বা বৈশিষ্ট্যসমূহ তাৎপর্যপূর্ণ। এগুলো শহরাঞ্চলের সম্প্রদায়ের পার্থক্যের সৃষ্টি করে। তাছাড়া এসব বৈশিষ্ট্যপূর্ণ উপাদানের পরিপ্রেক্ষিতে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে এক বিশেষ পরিবেশ সৃষ্টি হয়। এ পরিবেশ গ্রামগঞ্জের অধিবাসীদের সামাজিক দায়িত্বশীলতা, জীবনবোধ ও দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*