গ্রামীণ জীবনের উপর স্থানান্তরের প্রভাব সংক্ষেপে আলোচনা কর।

অথবা, গ্রামীণ জীবনের উপর স্থানান্তরের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, গ্রামীণ জীবনের উপর স্থানান্তরের প্রভাব সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, গ্রামীণ জীবনের উপর স্থানান্তরের প্রভাব সংক্ষেপে বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা :
স্থানান্তর গমন হচ্ছে কোন জনসমষ্টির পূর্বের এলাকা ছেড়ে বা ত্যাগ করে নতুন কোন স্থানে স্থায়ীভাবে বসবাস করা। অন্যকথায়, একটি নির্দিষ্ট দূরত্বে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর স্থায়ী সচ্ছলতাই হয়েছে স্থানান্তর।
একজন ব্যক্তি যখন তার নিজস্ব আবাসভূমি ত্যাগ করে অন্যত্র বসবাসের উদ্দেশ্যে গমন করে এবং সেখানকার স্থায়ী বাসিন্দা হয়, তিনি একজন Migrant বা স্থানান্তরিত। ইংরেজিতে বলা যায়, A person who leaves his home and goes to another country and settles therefor the rest of his life is a migrant. মানুষের স্থানান্তরের পিছনে বিভিন্ন সামাজিক কারণ বর্তমান থাকে। একান্ত বাধ্য না হলে কোন মানুষ লক্ষ্যহীন অবস্থায় স্থানান্তর গমন করে না।

গ্রামের উপর স্থানান্তরের প্রভাব বা ফলাফল (Impact or consequence of migration on village) : বাংলাদেশে কয়েক ধরনের অভ্যন্তরীণ স্থানান্তর (Internal migration) লক্ষ্য করা যায়। এগুলোর মধ্যে গ্রাম ছেড়ে শহরে স্থানান্তর অন্যতম। এক্ষেত্রে গ্রাম হচ্ছে উৎস (Place of origin) অর্থাৎ, যে স্থান ত্যাগ করা হয় এবং শহর হচ্ছে গন্তব্য (Place of destination) বা যে স্থানে গিয়ে বসবাস শুরু করা হয়। বস্তুত গ্রামীণ মানুষ শহরে আসার ফলে গ্রাম সমাজের উপর নির্ধারিতভাবে ইতিবাচক প্রভাব পড়ে। এ প্রভাব বা ফলাফল সাধারণত নিম্নলিখিত উপায়ে ঘটে থাকে। যেমন-
১. জনসংখ্যা কাঠানোয় পরিবর্তন (Change in population structure) : গ্রাম ছেড়ে শহরে স্থানান্তরের ফলে গ্রামের জনসংখ্যা কাঠামোতে পরিবর্তন আসে। অর্থাৎ, গ্রামের জনসংখ্যা কিছু পরিমাণে কমে যায়। দারিদ্র্য, বেকারত্ব, আর রোগব্যাধিতে আক্রান্ত জনগোষ্ঠীর সংখ্যাই আমাদের বেশি। দেশের জনসংখ্যা সম্পদের তুলনায় অনেক বেশি। তাই গ্রামের অনেক লোকই শহরে পাড়ি জমায়। গ্রামের জনসংখ্যার গড় বয়স, স্ত্রী-পুরুষ ভেদে জনসংখ্যার পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রে পরিবর্তন লক্ষণীয় হয় ।
২. গ্রাম সমাজকাঠামোয় পরিবর্তন (Change in rural social structure) : গ্রামের মানুষ শহর বা নগরে স্থানান্তরিত হওয়ার কারণে গ্রামীণ সমাজকাঠামোয় পরিবর্তন আসে। কেননা সমাজকাঠামোর ভিত্তি হলো, সমাজস্থ বিভিন্ন শ্রেণি, গোষ্ঠী বা পেশার মানুষের মধ্যকার পারস্পরিক সম্পর্ক। গ্রামের কোন ধনী বা দরিদ্র জনসাধারণ যারাই কোন গ্রাম ত্যাগ করে, তাদের অনুপস্থিতিতে উক্ত গ্রাম সমাজে সামাজিক সম্পর্ক বা গ্রামের ক্ষমতা কাঠামোতে পরিবর্তন আসে। সামাজিক সম্পর্ক ও ক্ষমতার ভারসাম্যে (Social interaction and equilibrium of power) রদবদলের সৃষ্টি হয়।
৩. চাপ্‌হাস (Reduction of pressure) : গ্রামাঞ্চলে লোকজন শহরে আসার ফলে গ্রামের জনসংখ্যা কমে আসে। জনসংখ্যা কম থাকার দরুন গ্রামের প্রাকৃতিক সম্পদ ও অন্যান্য সুযোগ সুবিধার উপর স্বাভাবিকভাবেই চাপ হ্রাস পায়। গ্রামের কৃষিজমি, ক্ষেতখামার, মৎস্য সম্পদ প্রভৃতির উপর চাপ কম থাকার কারণে গ্রামীণ মানুষ এগুলোর পর্যাপ্ত যোগান ভোগ করে, তারা আর্থিকভাবে থাকে সয়ংসম্পূর্ণ।
৪. যোগাযোগ ব্যবস্থার উন্নতি (Improvement of communication) : গ্রামীণ মানুষ নগর বা শহরে স্থানান্তরিত হওয়ার ফলে গ্রামের সাথে শহরের যোগাযোগ বৃদ্ধি পায়। অর্থাৎ, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার দিনদিন উন্নতি সাধিত হয়। সহজ যোগাযোগ ব্যবস্থার কারণে গ্রামের সাথে শহরের আদান-প্রদানও বৃদ্ধি পায়। ফলে গ্রামের মানুষেরা শহরে সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ সুবিধা লাভ করে। এমনকি তারা শহরে চালচলন, আধুনিক জীবনধারা প্রভৃতির প্রতি বিশেষভাবে আকৃষ্ট হয়। তাদের দৈনন্দিন জীবন প্রণালিতেও আসে পরিবর্তন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রাম ছেড়ে শহরে স্থানান্তরের ফলে গ্রামের উপর বিশেষ ধরনের প্রভাব লক্ষ্য করা যায়। এতে করে গ্রামের সামগ্রিক চিত্রে কিছুটা পরিবর্তন ঘটে। তাছাড়া বেশিসংখ্যক মানুষের স্থানান্তর গ্রামীণ জনজীবনের উপর বিরূপ প্রভাব বিস্তার করে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*