ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

গেইনস’ কী?

অথবা, গেইনস বলতে কী বুঝ?
অথবা, GAINS কাকে বলে?
অথবা, GAINS এর প্রধান লক্ষ্যসমূহ উল্লেখ কর।
অথবা, GAINS এর প্রধান লক্ষ্যগুলো লিখ।
উত্তর৷ ভূমিকা :
GAINS এর পূর্ণ অভিব্যক্তি হলো Gender Aware Information and Networking Stsyem, ১৯৮০ সালের জাতিসংঘের সাধারণ পরিষদ নারী প্রগতির লক্ষ্যে INSTRAW নামে নতুন “আন্তর্জাতিক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করে। ১৯৯৯ সালে এর কর্মসূচি সম্প্রসারিত করা হয় এবং একুশ শতকের উপযোগী “তথ্য সমাজে” নারীদের অনুপ্রবেশের ক্ষমতা সৃষ্টি ও বৃদ্ধির লক্ষ্যে GAINS নামক কর্মসূচি গৃহীত হয়।
GAINS এর লক্ষ্য : INSTRAW বিশেষ কতিপয় উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে GAINS এর মাধ্যমে তথ্য প্রযুক্তির ব্যবহার ও বিকাশ ঘটায়। এগুলো হলো :
১. নারী পুরুষের সমতা অর্জনের লক্ষ্যে ইলেক্ট্রনিক মাধ্যমগুলোর সহযোগিতায় গবেষণা পরিচালনা করা।
২. সাধারণ জীবনের সকল স্তরে নারী উন্নয়নের জন্য নীতিমালা প্রণয়ন ও প্রচার করা এবং নারী পুরুষ সম্পর্কিত জ্ঞান ও তথ্য ভাণ্ডার তৈরি করা ও ব্যবহার করা।
৩. প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত সংগ্রহ ও ব্যবহারের ‘ইলেকট্রনিক’ মাধ্যমসমূহের ব্যবহার ও এ প্রক্রিয়ায় নারীদের প্রবেশ সহজসাধ্য করতে প্রশিক্ষণ দান করা।
৪. গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করে “ই-প্রশিক্ষণ’ ও ‘দূর শিক্ষণ’ এর মাধ্যমে নারীর ক্ষমতায়নে সহায়তা করা।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে নারীদের প্রবেশকে সহজসাধ্য করা এবং নারী উন্নয়নের ক্ষেত্রে প্রযুক্তি ও তথ্য যোগাযোগব্যবস্থার কার্যকর ব্যবহার করাই GAINS এর মূল উদ্দেশ্য। এতে রয়েছে আন্তর্জাতিক মতবিনিময়, সংলাপ, নেটওয়ার্কিং এর কৌশল এবং নারী পুরুষ সম্পর্কিত বিশাল তথ্য ভাণ্ডার।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!