গবেষণা নকশা কি

গবেষণায় প্রাপ্ত সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে গবেষণার উদ্দেশ্যকে বাস্তবায়নের জন্য সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে গবেষণাটি পরিচালনা করার বৈজ্ঞানিক কর্মপরিকল্পনাই হচ্ছে গবেষণা নকশা ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজ গবেষক গবেষণা নকশার বিভিন্ন রকম সংজ্ঞা প্রদান করেছেন। এর মধ্যে কতিপয় উল্লেখযোগ্য সংজ্ঞা নিম্নে উল্লেখ করা হলো :
ক্লেয়ারি সেলটিজ (Claire Selltiz) গবেষণা নকশার সংজ্ঞায় বলেন, পরিমিত প্রক্রিয়ায় গবেষণার উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণভাবে উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণের লক্ষ্যে বিভিন্ন শর্তের বিন্যাস রাখাই হলো গবেষণা নকশা।
ফ্রেড. এন. কার্লিনজার (Fred. N. Kerlinger) এর মতে, “Research design is the plan, structure and strategy of investigation conceived so as to obtain answers to research questions and to control
variance.” অর্থাৎ, গবেষণা নকশা হচ্ছে গবেষণা প্রশ্নের উত্তর পাওয়া এবং ভেদ বা অমিল নিয়ন্ত্রণ করার পরিকল্পনা, কাঠামো ও কৌশল বিশ্লেষণ ।
সি. আর. কোথারি (C.R.Kothari) এর ভাষায়, “The research design is the conceptual structure with in which research is conducted; it constitutes the blueprint for the collection, measurement and analysis of data” অর্থাৎ, গবেষণা নকশা হলো প্রত্যয়গত কাঠামো, যার মাধ্যমে গবেষণা পরিচালনা করা হয়; এটি তথ্যসংগ্রহ, পরিমাপ এবং বিশ্লেষণের নীল নকশা হিসেবে গঠন করা হয় ।.
আরল বেবী (Earl Babbie) এর মতে, “Research design addresses the planning of scientific inquiry designing a strategy for finding out something.” অর্থাৎ, গবেষণা নকশা বৈজ্ঞানিক অনুসন্ধানের পরিকল্পনা নির্দেশ করে নকশা কোনকিছু খুঁজে বের করার কৌশল বিশেষ ।
ব্ল্যালক এবং ব্ল্যালক (Blalock and Blalock) এর ভাষায়, একটি গবেষণা নকশা হলো অনুসন্ধানের আওতায় গৃহীত কোন বিশেষ সমস্যার ক্ষেত্রে বৈজ্ঞানিক পদ্ধতির প্রয়োগ, যার মাধ্যমে কোন গবেষক বা তাত্ত্বিক কোন ঘটনা সম্পর্কিত ব্যাপক অন্তর্দৃষ্টি এবং তথ্যপূর্ণ বর্ধিত জ্ঞান অর্জনে আগ্রহী হন ।”
পি. ভি. ইয়ং (P. V. Young) এর মতে, “A research design is the logical and systematic planning and directing of a piece of research.” অর্থাৎ, গবেষণা নকশা হলো গবেষণার যৌক্তিক এবং নিয়মতান্ত্রিক পরিকল্পনা ও নির্দেশনা ।সুতরাং বলা যায়, গবেষণার উদ্দেশ্যকে অর্জন করার জন্য সুষ্ঠু ও সঠিক বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে গবেষণা সম্পাদনের যৌক্তিক কর্ম পরিকল্পনাই হলো গবেষণা নকশা ।
উত্তম গবেষণা নকশা : সামাজিক গবেষণার উদ্দেশ্য অর্জন বা বাস্তবায়নের জন্য গবেষণার পূর্ব প্রস্তুতি হিসেবে গবেষক যে যৌক্তিক কর্মপরিকল্পনা (Logical action plan) প্রণয়ন করেন তাকেই গবেষণা নকশা বলে। মূলত গবেষণাকে সঠিক পথে পরিচালনা করার জন্যই গবেষণা নকশা প্রয়োজন। একটি উত্তম গবেষণা নকশায় গবেষণা সম্পর্কিত কাজের ধাপ বা পর্যায়ের (Stages) একটি সামগ্রিক চিত্র খুঁজে পাওয়া যায়। এ প্রসঙ্গে বিশিষ্ট সমাজ গবেষক
সি.আর. কোথারি (C. R. Kothari) বলেন, “Generally, the design which minimises bias and maximises the reliability of the data collected and analysed is considered a good design.” অর্থাৎ, সাধারণভাবে যে নকশায় সর্বনিম্ন মাত্রায় পক্ষপাতিত্ব এবং উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণে সর্বোচ্চ মাত্রায় নির্ভরযোগ্যতা বজায় থাকে তাকেই উত্তম নকশা বিবেচনা করা হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*