ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

গণসংখ্যা নিবেশন বলতে কী বুঝ?

অথবা, গণসংখ্যা নিবেশন কাকে বলে?
অথবা, গণসংখ্যা নিবেশনের সংজ্ঞা দাও।
অথবা, গণসংখ্যা নিবেশনের সংজ্ঞা লিখ।
অথবা, গণসংখ্যা নিবেশন ধারণার ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
পরিসংখ্যান তত্ত্বের মধ্যে গণসংখ্যা নিবেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। তথ্যবিশ্বে অনেকগুলো একক থাকে । আবার এ তথ্যগুলোর এক একটি সংখ্যাত্মক এককের পুনরাবৃত্তি ঘটে। প্রতিটি সংখ্যার যতবার পুনরাবৃত্তি ঘটে তার সংখ্যাগুলোর সংখ্যাকে ঐ পরিমাণ বা গণসংখ্যা বলে। নিম্নসীমা সে শ্রেণির মধ্যে অন্তর্ভুক্ত নিম্নতম মান নির্দেশ করে এবং উচ্চসীমা সে শ্রেণির অন্তর্ভুক্ত উচ্চতম মান নির্দেশ করে। গণসংখ্যা নিবেশন এ সীমা নির্ধারণে সহায়তা করে থাকে।
গণসংখ্যা নিবেশন : মূলত গণসংখ্যাবিষয়ক তালিকাই হলো গণসংখ্যা তালিকা বা গণসংখ্যা নিবেশন অনুসন্ধানকারীর প্রাপ্ত তথ্য বা কাঁচা তথ্য অত্যন্ত এলোমেলো থাকে । সংগ্রহকারীর কাজ শুধু তথ্যসমূহকে লিপিবদ্ধ করা। গবেষণার এ স্তরে তথ্য সাজানো হয় না। এমতাবস্থায় তথ্যসারি পর্যবেক্ষণ করে কোনোরূপ মন্তব্য করা অসম্ভব। কারণ তথ্যমালার পরিধি এত ব্যাপক হয় যে, তথ্যের মূল বিষয়বস্তু সম্পর্কে ধারণা করা যায়। তারপরও একটু বড় তথ্যবিশ্বের ক্ষেত্রে তার গতিপ্রকৃতি নির্ণয় করতে গিয়ে বিভ্রান্তিকর পরিস্থিতির সৃষ্টি হয় ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী গণসংখ্যা সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো : Terrence Jones subjects in each category of variable.” , “A frequency distribution is simply a list of the number of Richard Runyon ও অন্যান্যরা বলেছেন, “Frequency distribution is an organized set of numbers representing the frequency of observations that ball within a specific category or class of a variable.” শাহজাহান তপনের মতে, “প্রাপ্ত স্কোরে প্রদর্শিত উপাত্ত হলো অবিন্যস্ত উপাত্ত এবং এই উপাত্তগুলোকেই যখন শ্রেণি নির্দেশ করে দেখানো হয় তখন একে বলা হয় বিন্যস্ত বা শ্রেণিবন্ধ উপাত্ত। যে বিন্যস্ত উপাত্ত শ্রেণিতে ঘটনসংখ্যা বণ্টনকে সুনির্দিষ্ট করে, তাকে ঘটনসংখ্যা নিবেশন বলে।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, গণসংখ্যা নিবেশন হলো একটি উপযুক্ত মাধ্যম যাতে বিজ্ঞানসম্মত উপায়ে তথ্যের উপস্থাপনা ও সংক্ষিপ্তকরণ যুগ্মভাবে সম্ভব। তথ্যসারিকে কতকগুলো নির্দিষ্ট বৈশিষ্ট্যের প্রেক্ষিতে শ্রেণি বা অংশে বিভক্ত করে পাশাপাশি কতকগুলো কলামে গণসংখ্যা এবং আনুষঙ্গিক বিষয়াদি লিখে তথ্য প্রকাশ করলে যে তালিকা পাওয়া যায় তাই গণসংখ্যা নিবেশন।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!