কেস স্টাডি ও ফোকাস গ্রুপের সংজ্ঞা দাও

গ্রুপের সংজ্ঞা দাও।
অথবা, কেস স্টাডি ও ফোকাস দল কী?
অথবা, ঘটনা অনুধ্যান ও ফোকাস গ্রুপ কাকে বলে?
অথবা, কেসস্টাডি ও ফোকাস দল ধারণা দুটি ব্যাখ্যা কর।
অথবা, কেস স্টাডি ও ফোকাস দল বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণায় একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো কেস স্টাডি। বর্তমানকালে কেস স্টাডি একটি সামাজিক ব্যষ্টিক ক্ষুদ্র বিশ্লেষণ হিসাবে বিবেচিত। এর মূল লক্ষ্য হলো নির্দিষ্ট সমস্যার স্বরূপ উন্মোচন করে তার সুষ্ঠু সমাধান পরিকল্পনায় সম্যক সহায়তা করা। অন্যদিকে গবেষণায় ব্যবহৃত পদ্ধতিসমূহের তালিকায় একটি সাম্প্রতিক সংযোজন হচ্ছে ফোকাস দল আলোচনা ।
কেস স্টাডি (Case Study) : যখন কোন বিষয়ে তথ্যসংগ্রহ করার উদ্দেশ্যে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান, দল বা গোষ্ঠীকে একটি গবেষণা একক হিসেবে ধরে নিয়ে তার বিভিন্ন দিক সম্পর্কে সুগভীর ও সুবিস্তৃতভাবে গবেষণা করা হয় তাকে কেস স্টাডি বলে ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী কেস স্টাডির সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
The Social Work Dictionary তে কেস স্টাডি সম্পর্কে বলা হয়েছে যে, “A method of evaluation by examining systematically many characteristics of one individual, group family or।community.”
P. V. Young কেস স্টাডির সংজ্ঞায় উল্লেখ করেছেন, “কেস স্টাডি হলো সামাজিক এককের জীবনধারা উদ্ঘাটন ও বিশ্লেষণের একটি পদ্ধতি যে একক একজন ব্যক্তি একটি পরিবার, প্রতিষ্ঠান, সংস্কৃতি দল অথবা একটি গোটা সমষ্টি হতে পারে।” সার্বিকভাবে বলা যায় যে, কেস স্টাডি হলো একটি পদ্ধতি যার মাধ্যমে একটি এককের অনুসন্ধানকারী যার সম্পর্কে অভিপ্রায় পোষণ করে ও পদ্ধতি গ্রহণ করেন ক্ষুদ্র, সর্বাত্মক ও গভীর অনুধ্যান
ফোকাস দল আলোচনার সংজ্ঞা (Definition of Focus Group Discussion) : ফোকাস দল আলোচনা হলো একটি গবেষণার সহজ কৌশল । এ ফোকাস দল আলোচনা পদ্ধতি ‘FGD’ নামে বহুল প্রচলিত। এটি মূলত একটি দলীয় আলোচনা সুনির্দিষ্ট উদ্দেশ্য সামনে রেখে কোন কর্মসূচি অথবা অবস্থা সংশ্লিষ্ট সমধর্মী সদস্যদের মধ্য হতে বিশেষ প্রক্রিয়ায় নির্বাচিত একটি ক্ষুদ্র দলকে সুনিয়ন্ত্রিত আলোচনা সুযোগ দিয়ে এর মাধ্যমে বিভিন্ন আবেগ ও আত্মনিষ্ঠ দিক বাদ রেখে আচরণ দৃষ্টিভঙ্গি সন্তুষ্টি, উদ্বেগ এবং জটিল পারস্পরিক সম্পর্ক, প্রাসঙ্গিক তথ্যাবলি সংগ্রহের পদ্ধতি হলো FGD । যেহেতু পদ্ধতিটিরউদ্ভাবন ব্যবস্থাপক ও Practitioner এর মাধ্যমে হয়েছে তাই এর সুনির্দিষ্ট সংজ্ঞা পাওয়া যায় না। এর একটি সংজ্ঞায় বলা
হয়েছে, “A focus group session can be simple defined as a discussion in which a small member (usually six to twenty) of respondents, under the guidance of a moderator, talk about topics that the belived to be of special importance to the investigation.” [Focus, Lyon and Trost, 1981;444]আবার Gupta [1991 : 15] উল্লেখ করেছেন যে, “Focus group discussion as a qualitative research method with a definite goal, is essentiallya group discussion taking place between people of more
or less identical age. Socio-economic status, sex and other common characteristics.” সুতরাং উপরের আলোচনা থেকে বলা যায় যে, ফোকাস দল আলোচনা হচ্ছে একটি গুণগত গবেষণা পদ্ধতি যেখানে প্রায় সমবৈশিষ্ট্যসম্পন্ন নির্দিষ্ট কিছু লোক সুনির্ধারিত বিষয়াদি নিয়ে দলীয় আলোচনা অধিবেশনে মিলিত হয়। এ পদ্ধতিতে আলোচনাই হচ্ছে প্রয়োজনীয় তথ্যসংগ্রহের মূল ভিত্তি না মাধ্যম। তাই এ আলোচনা অধিবেশনটি থাকে আপাত দৃষ্টিতে অত্যন্ত খোলামেলা প্রকৃতির ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, কতিপয় দুর্বল দিক থাকা সত্ত্বেও সামাজিক বিজ্ঞানে কেস স্টাডি ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে থাকে। অন্যদিকে ফোকাস দল আলোচনা পদ্ধতি একটি সফল পদ্ধতি হলেও তা বর্তমানে তেমন ব্যাপকতালাভ করতে পারেনি ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*