Answer

কৃষি কাঠামো বলতে কী বুঝ?

অথবা, কৃষি কাঠামোর সংজ্ঞা দাও।
অথবা, কৃষি কাঠামো কী?
অথবা, কৃষি কাঠামো কাকে বলে?
উত্তরঃ ভূমিকা :
প্রত্যেকটি সমাজেরই একটা নির্দিষ্ট কাঠামো বা Structure থাকে, যার উপর ভিত্তি করে সমাজ তার অস্তিত্বকে টিকিয়ে রাখে। এদিক থেকে বলা যায়, কৃষক সমাজও এর ব্যতিক্রম নয়। অন্যান্য সমাজের হয় কৃষক সমাজেরও একটা কাঠামো রয়েছে। এ কৃষক সমাজের কাঠামো হচ্ছে কৃষিভিত্তিক কাঠামো বা Agrarian structure এর একটা অংশ। তৎকালীন বিভিন্ন কৃষিভিত্তিক সমাজ যেমন- আদিম সমাজ, শিকার সমাজ, সংগ্ৰহ সমাজে কাঠামো বিদ্যমান ছিল। তবে ঐসব সমাজে কৃষি কাঠামো বর্তমান কৃষক সমাজের কৃষি কাঠামো থেকে আলাদা।
কৃষি কাঠামো (Agricultural structure) : কৃষি উৎপাদন কেন্দ্রিক সামাজিক সম্পর্কের বিন্যাসই হচ্ছে কি কাঠামো। অন্যভাবে বলা যায়, যে প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় কৃষি উৎপাদন সম্পন্ন হয় তাকেই কৃষি কাঠামো বলে। কোনো একটি দেশের অর্থনীতিতে কৃষি খাতের অবস্থান, খামারের আয়তন, চাষাবাদের ধরন, কৃষি উৎপাদনের উদ্দেশ্য, ভূমিস্বত্ত্ব ব্যবস্থা, কৃষির বিভিন্ন খাত বা উপখাত ও তাদের আপেক্ষিক গুরুত্ব ইত্যাদি একত্রে সমাবেশের মাধ্যমে কৃষিখাতের যে অবস্থার সৃষ্টি হয় তাকে কৃষি কাঠামো বলে। আমাদের দেশে বিদ্যমান কৃষি কাঠামোর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে উৎপাদনের ক্ষেত্রে অনিশ্চয়তা, ক্ষুদ্রতায়ন বিশিষ্ট পারিবারিক জোত, মৌসুমি উৎপাদন, জীবনধারণ উপযোগী খামার ব্যবস্থা, প্রকৃতির উপর নির্ভরশীলতা, কর্মসংস্থানের বৃহত্তম উৎস ইত্যাদি। কিন্তু অন্যান্য উন্নত দেশগুলোর কৃষি কাঠামোতে কৃষিজাত পণ্য উৎপাদনের প্রধান লক্ষ্য হচ্ছে শিল্প ও বাণিজ্য খাতের মত সর্বোচ্চ মুনাফা অর্জন।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী কৃষি কাঠামোকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাঁদের মধ্য থেকে কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা তুলে ধরা হল : এ. বেতে (A. Bateille) বলেন, “মালিকানা নিয়ন্ত্রণ ও ভূমির ব্যবহার কৃষি কাঠামোর কেন্দ্রীয় নির্দেশক। এছাড়া তিনি কৃষি সম্পর্কিত ক্রমোচ্চ বিন্যাসকে পারিবারিক মজুর, মজুর ও বর্গাদারি উৎপাদন প্রক্রিয়ার ভিত্তিতে ব্যাখ্যা করেছেন।” সমাজবিজ্ঞানী কাতার সিং (Katar Sing) এর মতে, “The agrarian structure should be based on peasant proprietorship, strengthend and supplemented by co-operative and join farming systems and backed by necessary supplies and services for optimum utilization of land.” অর্থাৎ, জমির যথায ব্যবহারের জন্য কৃষি কাঠামো প্রয়োজনীয় যোগান ও সেবার সমর্থনে যৌথ চাষ ব্যবস্থা ও সহযোগিতার দ্বারা উৎকর্ষ ও শক্তিশালী কৃষক মালিকানার উপর ভিত্তি করে গড়ে উঠে। ১৯৫৩ সালে প্রকাশিত জাতিসংঘের এক রিপোর্টে কৃষি কাঠামোর সংজ্ঞায় নিম্নলিখিত উপাদানগুলোর সমন্বিত রূপকে বুঝানো হয়েছে :
১. ভূমিস্বত্ব ভোগ ব্যবস্থা বা ভূমির মালিকানা।
২. রায়তি ব্যবস্থা বা রায়তের উপস্থিতি।
৩. কৃষকদের উৎপাদনের উপায়ের উপর নিয়ন্ত্রণ ও মালিকানার বণ্টন ব্যবস্থা।
৪. উৎপাদন সংগঠন তথা জমি, শ্রম ও মূলধনের পারস্পরিক সম্পর্ক এবং
৫. কৃষকদের বিভিন্ন সেবা প্রদান ও কর আদায়কারী শক্তি হিসেবে রাষ্ট্র ও কৃষকদের সম্পর্ক। প্রাতিষ্ঠানিক নির্মাণ কাঠামো। কৃষি কাঠামোর সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত বিষয়সমূহ হচ্ছে ভূমি ও তার ব্যবহার এবং ভূমি
উপসংহার : উপযুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, কৃষি কাঠামো হচ্ছে কৃষি উৎপাদন ব্যবস্থায় বিদ্যমন উৎপাদন লক্ষ্য। সুতরাং কৃষি উৎপাদন কেন্দ্রিক সামাজিক সম্পর্কের বিন্যাসই কৃষি কাঠামো।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!