Answer

কিশোর আদালত কী?

অথবা, কিশোর আদালত বলতে কী বুঝ?
অথবা, কিশোর আদালত ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, কিশোর আদালতের সংজ্ঞা দাও।
অথবা, কিশোর আদালত কাকে বলে?
উত্তর।৷ ভূমিকা :
কিশোররাই জাতীয় ভবিষ্যৎ কর্ণধার। তাদের হাত ধরেই জাতি ছিনিয়ে আনবে ভবিষ্যৎ স্বপ্নের সোনালী ঠিকানা । কিন্তু তারা যদি অপরাধপ্রবণ হয়ে অঙ্কুরেই তাদের জীবনকে ধ্বংস করে দেয়, তাহলে একটি জাতির অগ্রগতি মারাত্মকভাবে ব্যাহত হয়। আর তাই এ কিশোর অপরাধীদের সংশোধনের মাধ্যমে সমাজে পুনর্বাসিত করতে ভিন্ন ধাচের আদালত ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে।
কিশোর আদালতের পরিচয় : কিশোর অপরাধীদের বিচারকার্য পরিচালনা করার জন্য প্রতিষ্ঠিত আদালতই কিশোর আদালত । কিশোর আদালতের উদ্দেশ্য কিশোর অপরাধের কারণ উদ্ঘাটন এবং কতিপয় প্রাতিষ্ঠানিক সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে কিশোর অপরাধীদের চারিত্রিক সংশোধনের ব্যবস্থা করা। সুতরাং কিশোর আদালত, কিশোর অপরাধীদের সার্বিক কল্যাণের জন্য প্রতিষ্ঠিত অনেকটা ঘরোয়া প্রকৃতির আদালত ব্যবস্থা। কিশোর আদালত তার নিজস্ব ব্যবস্থায় অপরাধীর অপরাধ এবং তার কারণ উদঘাটন করে এবং অপরাধীকে পুনর্বাসিত করার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা গ্রহণ করে থাকে।কিশোর আদালতে অপরাধীর বিচারের ক্ষেত্রে তার আর্থসামাজিক পরিবেশ তথা তার ব্যক্তিত্ব সম্পর্কে পর্যাপ্ত অনুসন্ধান চালিয়ে তার উপর প্রতিবেদন বা রিপোর্ট গ্রহণ করা হয়। আদালত কর্তৃক নিযুক্ত প্রবেশন অফিসার এ কাজটি পরিচালনা করে থাকেন।কিশোর আদালত প্রবেশন অফিসারের প্রতিবেদন মোতাবেক অত্যন্ত ঘরোয়া পরিবেশে কেবল প্রয়োজনীয় সাক্ষী, অপরাধীর অভিভাবক, শিক্ষা কিংবা ঘনিষ্ঠ আত্মীয়স্বজন এবং স্থানীয় সমাজকল্যাণমূলক কোনো কর্মকর্তার সরাসরি উপস্থিতিতে (বিশেষ ক্ষেত্রে তাদের অনুপস্থিতিতে) অপরাধীর শুনানি গ্রহণ করে এবং তাকে তার ভুল বুঝার সুযোগ প্রদান করে কিংবা ক্ষেত্রবিশেষে কোনো অপরাধ সংশোধনমূলক প্রতিষ্ঠানে প্রেরণ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, কিশোর আদালতের প্রধান লক্ষ্যই কিশোর অপরাধীদের সামাজিকভাবে সমাজে পুনর্বাসিত করা। কিশোর আদালত অপরাধীকে তার অপরাধের জন্য কোনো শাস্তি প্রদান করে না।তবে কিশোর আদালত তাকে কিশোর অপরাধী, অবহেলিত কিশোর, পরনির্ভর কিংবা স্পর্শকাতর কিশোর ইত্যাদি হিসাবে চিহ্নিত করে এবং তার মঙ্গলের জন্য তথা চারিত্রিক উন্নতির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!