এথনিক গোষ্ঠী কী?

অথবা, এথনিক জনগোষ্ঠী বা বর্ণগোষ্ঠী কী?
অথবা, বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী বলতে কী বুঝ?
অথবা, বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
নৃতত্ত্বে এথনিক গোষ্ঠী বা বর্ণগোষ্ঠী ও নরগোষ্ঠী একই অর্থে ব্যবহৃত হয়। সাধারণত নরগোষ্ঠী ও বর্ণগোষ্ঠীর মধ্যে কোনো পার্থক্য করা হয় না। এমনকি জনবিজ্ঞানেও প্রত্যয় দু’টি পরস্পরের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। অতএব এথনিক গোষ্ঠী বা বর্ণগোষ্ঠী প্রত্যয়টি নৃতাত্ত্বিক পঠন-পাঠনে বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে পৃথিবীর প্রায় সকল দেশের জনগোষ্ঠীতে নানা ধরনের বর্ণগোষ্ঠী বিদ্যমান এবং জাতীয় সংহতি, সামাজিক, রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক প্রগতির প্রশ্নে এদের অবস্থান অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী : সাধারণত বর্ণগোষ্ঠী বলতে অভিন্ন সংস্কৃতি দ্বারা সনাতনযোগ্য বিশেষ পরিচিতির অধিকারী জনগোষ্ঠীকে বুঝায়। বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী মানব প্রজাতির একটি উপবিভাগকে নির্দেশ করে, যার সদস্যদের মধ্যে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কতকগুলো সাধারণ দৈহিক বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। প্রত্যেকটি উপবিভাগ স্বকীয় বৈশিষ্ট্যমণ্ডিত । অর্থাৎ তাদের দৈহিক বৈশিষ্ট্য অবলোকন করে তাদেরকে বিভিন্ন বর্ণগোষ্ঠীর পর্যায়ভুক্ত করা যায়। অতএব কোনো বৃহত্তর সংস্কৃতির আওতায় বসবাসকারী স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচিতির অধিকারী মানবগোষ্ঠীকে বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী বলা হয়। এ ধরনের জনগোষ্ঠীর প্রধান বৈশিষ্ট্য হলো এদের ভাষা ও ধর্ম এক এবং এরা একই ভূখণ্ডের অধিবাসী।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী ও নৃবিজ্ঞানী বর্ণগোষ্ঠী ও নরগোষ্ঠীর বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
নৃবিজ্ঞানী ই. বি. টেইলর (E. B. Tylor) এর মতে, “বর্ণগোষ্ঠী হচ্ছে এমন গোষ্ঠী যারা অভিন্ন সংস্কৃতি দ্বারা সনাতনযোগ্য বিশেষ পরিচিতির অধিকারী।” (Ethnic community is a group distinguished by common cultural characteristics.) আর. টি. শেফার (R. T. Schaefer) এর মতে, “বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী বলতে এমন এক গোষ্ঠীকে বুঝায়, যারা দৈহিক পার্থক্যের কারণে অন্যদের থেকে পৃথক।” নৃবিজ্ঞানী মেয়ার (Mayer) বলেছেন, “বর্ণগোষ্ঠী হলো স্থানীয় পরিসীমার বা একই এলাকায় বসবাসকারী এমন একদল মানুষ যাদের মধ্যে সাধারণ দৈহিক বৈশিষ্ট্য বিদ্যমান এবং যারা অন্যদের থেকে দৈহিকভাবে ভিন্নতর।” সমাজবিজ্ঞানী জন. এম. শেফার্ড (John M. Shepard) এর মতে, “বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী হচ্ছে জনসংখ্যার সেই বিশেষ অংশ, যারা জৈবিক উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কতকগুলো নির্দিষ্ট দৈহিক বৈশিষ্ট্য ধারণ করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, বর্ণগোষ্ঠী বা নরগোষ্ঠী বলতে অভিন্ন সংস্কৃতি দ্বারা শনাক্তযোগ্য বিশেষ পরিচিতির অধিকারী জনগোষ্ঠীকে বুঝায়। যেমন- বাংলাদেশের বেদে সম্প্রদায়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*