ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

উপজেলা পরিষদের কমিটিসমূহ কীভাবে গঠিত হতে পারে?

অথবা, উপজেলা পরিষদ কীভাবে তাদের কমিটিসমূহ গঠন ও পরিচালনা করে?
অথবা, উপজেলা পরিষদের কমিটি ব্যবস্থার গঠন উল্লেখ কর।
অথবা, উপজেলা পরিষদের কমিটি সমূহের গঠন ও পরিচালনা সম্পর্কে যা জান লেখ।
অথবা, উপজেলা পরিষদের কমিটিগুলোর গঠন আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
উপজেলা পরিষদ আমাদের দেশের স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থার একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। পল্লি এলাকার প্রশাসন, শান্তিশৃঙ্খলা রক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়ে উপজেলা পরিষদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
উপজেলা পরিষদের কমিটিসমূহের গঠন : উপজেলা পরিষদ (সংশোধন) আইন, ২০১১ অনুযায়ী উপজেলা পরিষদ পরিচালনার ক্ষেত্রে আইনের ২৯নং ধারাতে কমিটি গঠনের উল্লেখ রয়েছে। উক্ত আইনের উক্ত ধারায় নিম্নোক্ত বিধান উল্লেখ রয়েছে।
১. পরিষদ তার কার্যাবলি সুচারুরূপে সম্পাদন করার জন্য পরিষদ গঠিত হবার পর ভাইস চেয়ারম্যান বা সদস্য বা মহিলা সদস্যগণ সমন্বয়ে নিম্নবর্ণিত বিষয়াদির প্রত্যেকটি সম্পর্কে একটি করে কমিটি গঠন করবে, যার মেয়াদ সর্বোচ্চ দুই বছর ছয় মাস হবে। যথা :
ক. আইনশৃঙ্খলা
খ. যোগাযোগ ও ভৌত অবকাঠামো উন্নয়ন
গ. কৃষি ও সেচ
ঘ. মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা
ঙ. প্রাথমিক ও গণশিক্ষা
চ. স্বাস্থ্য ও পরিবার কল্যাণ
ছ. যুব ও ক্রীড়া উন্নয়ন
জ. মহিলা ও শিশু উন্নয়ন
ঝ. সমাজকল্যাণ
ঞ. মুক্তিযোদ্ধা
ট. মৎস ও প্রাণিসম্পদ
ঠ. পল্লি উন্নয়ন ও সমবায়
ড. সংস্কৃতি
ঢ. পরিবেশ ও বন
ণ. বাজার মূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ
ত. অর্থ, বাজার, পরিকল্পনা ও স্থানীয় সম্পদ আহরণ
থ. জনস্বাস্থ্য, স্যানিটেশন ও বিশুদ্ধ পানি সরবরাহ।
২. পরিষদের ভাইস চেয়ারম্যানের মধ্য হতে কমিটির সভাপতি নির্বাচিত হবেন।
৩. সংশ্লিষ্ট বিভাগের উপজেলা অফিসার এই ধারার অধীন গঠিত কমিটির সদস্য হস্তান্তরিত নয় এমন বিষয় সম্পর্কিত কমিটির সদস্য – নির্ধারণ করবে।
৪. কমিটি অন্যূন ৫ (পাঁচ) জন এবং অনুর্ধ্ব ৭ (সাত) জন সদস্য সমন্বয়ে গঠিত হবে এবং কমিটি প্রয়োজনবোধে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ কোনো ব্যক্তিকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে।
৫. কমিটির সভায় সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কমিটিতে অন্তর্ভুক্ত সদস্য (Co-opt member) এবং সদস্য সচিবের কোনো ভোটাধিকার থাকবে না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, জনকল্যাণের স্বার্থে উপজেলা পরিষদ কর্তৃক বিভিন্ন কমিটি গঠন করা হয়। প্রত্যেক কমিটির সভা প্রতি দুই মাসে অন্যূন একবার অনুষ্ঠিত হয় এবং উক্ত কমিটি নিয়মিত সভা করতে ব্যর্থ হলে কমিটি ভেঙে ফেলার বিধান রয়েছে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!