উন্নয়নে নারী বলতে কী বুঝ?

অথবা, WID এর বিস্তারিত বিবরণ দাও।
অথবা, উন্নয়নে নারী কী?
অথবা, উন্নয়নে নারী সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, WID সম্পর্কে সংক্ষেপে বর্ণনা দাও।
অথবা, WID সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বিংশ শতাব্দীর ৬০ এর শেষ ও ৭০ এর দশকের প্রারম্ভে একদল উন্নয়ন বিশেষজ্ঞ অভিমত ব্যক্ত করেন যে, তৃতীয় বিশ্বের যে উন্নয়ন প্রক্রিয়া চলছিল তাতে নারীরা অন্তর্ভুক্ত হতে পারেন নি এবং যতক্ষণ না নারী এ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন ততক্ষন। উক্ত বিশ্বের প্রকৃত উন্নয়ন সম্ভব হবে না।
উন্নয়নে নারী : ‘উন্নয়নে নারী’ নীতিমালা বা পদ্ধতিটি নিয়ে ৫০ এর দশকে চিন্তাভাবনা শুরু হয় এবং ৭০ এর দশকে ‘আধুনিকীকরণ তত্ত্ব’ এর সমালোচনার ধারায় এ নীতিমালার উদ্ভব হয়। তাই বলা যায়, ‘উন্নয়নে নারী’ এ নীতিমালার মূল গ্রথিক রয়েছে ৫০ এর দশক থেকে ৭০ এর দশকের আধুনিকীকরণ তত্ত্বের মধ্যে। আধুনিকীকরণ তত্ত্বে ধরে নেয়া হয়েছিল
যে, জাতীয় উন্নয়ন ও প্রবৃদ্ধির সুফল স্বাভাবিকভাবেই চুঁইয়ে পড়ে নারীদের কাছে পৌঁছাবে। কিন্তু বাস্তবে দেখা গেল যে, আধুনিকীকরণের সুফল নারীরা পায় না, বরং যে কোনো প্রকারেই হোক তারা এ থেকে বঞ্চিত হয়। ‘উন্নয়নে নারী’ মূলক একটি নারীবান্ধব উন্নয়ন মতবাদ। জাতিসংঘ নারীর মর্যাদা বিষয়ক কমিশন এবং মার্কিন উদারনৈতিক নারীবাদীগণ এ পদ্ধতির উদ্ভাবক। তবে এ পদ্ধতি বা নীতিমালার তাত্ত্বিক ভিত্তি রচিত হয় প্রখ্যাত নারীবাদ অর্থনীতিবিদ এস্টার বোসেরাপ (Ester Boserup) কর্তৃক লিখিত ‘Women’s Role in Economic Development বা অর্থনৈতিক উন্নয়নে নারীর ভূমিকা গ্রন্থটি প্রকাশের মধ্যে দিয়ে। কেননা উক্ত গ্রন্থেই জেন্ডার সচেতন দৃষ্টিকোণ থেকে কৃষি অর্থনীতিতে লিঙ্গভিত্তিক শ্রম বিভাগের বিষয়টি তুলে ধরা হয় এবং তথ্যসহ প্রমাণ করা হয় যে, ৬০ ও ৭০ এর দশকে যে উন্নয়ন ঘটেছে তা পুরুষের তুলনায় নারীর কাছে খুব কমই পৌঁছেছে। তাই এসব প্রচলিত ধারণাগুলো বদলে দিয়ে অতীত উন্নয়ন তত্ত্বের সীমাবদ্ধতা কাটিয়ে উঠার লক্ষ্যে WID নামক নারী উন্নয়ন নীতিমালা প্রণীত হয় । WID নীতিমালা মনে করে যে, সমাজে নারীদের উৎপাদনী ভূমিকা রয়েছে এবং তারা উন্নয়নে অবদান রাখতে সক্ষম।
উপসংহার : সবশেষে বলা যায় যে, উন্নয়নে নারী মূলত নারী কল্যাণমুখী দৃষ্টিভঙ্গি। যেখানে নারীদের গৃহকর্মের অবস্থার উন্নয়ন এবং সন্তান উৎপাদন ভূমিকা সম্পর্কিত চাহিদা পূরণের কথা বলে। উন্নয়নে নারী নীতিমালাটি পরবর্তীতে মার্কিন নারী উন্নয়নবিদরা করায় সমগ্র উন্নয়নশীল বিশ্বে এই নীতিমালা ব্যাপক বিস্তৃতি লাভ করে ।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*