ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

উন্নয়নমূলক বাজেটে নারীর অবস্থান সংক্ষেপে আলোচনা কর।

অথবা, উন্নয়নমূলক বাজেটে নারীর অবস্থান সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, উন্নয়নমূলক বাজেটে নারীর অবস্থান সংক্ষেপে তুলে ধর।
অথবা, উন্নয়নমূলক বাজেটে নারীর অবস্থা কীরূপ?
অথবা, উন্নয়নমূলক বাজেটে নারীর অবস্থা কেমন?
উত্তর৷ ভূমিকা :
বাজেট হলো একটি দেশের আর্থিকখাতের বরাদ্দ বা উন্নয়নমূলক কার্যক্রমের আর্থিক বরাদ্দের খাতওয়ারি তালিকা। একটি রাষ্ট্রের বার্ষিক উন্নয়নমূলক খাতওয়ারি আর্থিক বাজেটে দেশের গুরুত্বপূর্ণ বিভাগ বা ক্ষেত্র চিহ্নিত করা হয়। তাই বলা হয় উন্নয়নের মূল চাবিকাঠি হলো বাজেট। আমাদের জাতীয় উন্নয়নমূলক আর্থিক বাজেটে নারী উন্নয়নের জন্য বড় ধরনের খাতওয়ারি আর্থিক বরাদ্দ রাখা প্রয়োজন। যা দ্বারা নারী উন্নয়নের ক্ষেত্রে স্থায়ী ও প্রয়োজনীয় কার্যক্রম ও কর্মসূচি সম্পাদন করা যায়।
উন্নয়নমূলক বাজেট : উন্নয়নমূলক বাজেটে বিভিন্ন ধরনের প্রকল্প থাকে। কিন্তু প্রকল্প থাকে সরাসরি নারীদের জন্য যেখানে শুধু নারীর জন্যই অর্থ বরাদ্দ থাকে। যেমন- প্লাজ প্রজেক্ট, মহিলা মন্ত্রণালয়ের সবগুলো প্রজেক্ট এবং তথ্য মন্ত্রণালয়ের নিরাপদ মাতৃত্ব ও নারীর স্বাস্থ্য সম্পর্কে গণসচেনতামূলক প্রজেক্ট। ২০০৩-২০০৪ অর্থ বছরে নারীর জন্য
এসিডদগ্ধ মহিলা ও শারীরিক প্রতিবন্ধীদের পুনর্বাসন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকি মোকাবিলায় মোট ৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০০৩-২০০৪ অর্থবছরের বাজেটে ক্ষুদ্রঋণ খাতে ৩৪৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়। প্রস্তাবিত এ অর্থের মধ্যে ১৫ কোটি টাকা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে প্রদান করা হয়। বিভিন্ন মন্ত্রণালয় থেকে ২০০২-২০০৩ অর্থবছরের ১৯২টি সেবা ও মহিলা বিষয়ক খাতে নেয়া ৬টি প্রকল্পের ৩টি ছিল শুধু নারীর জন্য। এছাড়াও ২০০২-২০০৩ অর্থবছরে উন্নয়ন বাজেটে কারিগরিসহ মোট ১৮৮টি নতুন প্রকল্প গ্রহণ করা হয়, যার মধ্যে মাত্র ১১টিতে সরাসরি নারীকে লক্ষ্যভুক্ত করা হয়।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, বিগত কয়েক বছরের বাজেট পর্যালোচনায় দেখা গেছে নারীকে লক্ষ্যভুক্ত করে যে কয়েকটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছিল, তা ছিল মোট উন্নয়ন প্রকল্পের মাত্র ৩ শতাংশ। যা আশানুরূপ নয়। তাই নারীর সার্বিক উন্নয়নে উন্নয়ন বাজেট বাড়াতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!