উদাহরণসহ বহুবিবাহের ধরনগুলো উল্লেখ কর।

অথবা, উদাহরণসহ বহুবিবাহের প্রকারভেদগুলো লিখ।
অথবা, বহুবিবাহের শ্রেণিবিভাগগুলো আলোচনা কর।
অথবা, উদাহরণসহ বহুবিবাহের শ্রেণিবিভাগসমূহ বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
একজন পুরুষ অথবা একজন মহিলার সাথে যখন একাধিক স্ত্রী অথবা একাধিক পুরুষের সাথে বিয়ে হয় তখন তাকে বহুবিবাহ বলে। বহুবিবাহ এক এক সমাজে এক এক রকম। প্রাচীনকালে বহুবিবাহ একটি পরিচিত ঘটনা ছিল। বর্তমানে যুগের পরিবর্তনের সাথে বহুবিবাহ রীতি তেমন একটা দেখা যায় না।
বহুবিবাহের ধরন : বহুবিবাহ তিন প্রকার। যথা :
১.বহুস্ত্রী বিবাহ;
১. বহুস্বামী বিবাহ;
৩. দলগত বিবাহ ।
১. বহুস্ত্রী বিবাহ : গ্রিক ভাষায় পলিজিনি অর্থ অনেক মহিলা। একজন পুরুষের সঙ্গে একাধিক মহিলার বিবাহকে বহুস্ত্রী বিবাহ বলা হয়। পৃথিবীর বিভিন্ন স্থানে বহুস্ত্রী বিবাহের উদাহরণ মেলে। আমাদের দেশে অবশ্য বহুস্ত্রী বিবাহের উদাহরণ বিরল নয়। বহুস্ত্রী বিবাহ প্রথা ক্রমশ হ্রাস পাচ্ছে।
২. বহুস্বামী বিবাহ : পলিয়ানড্রী অর্থ হচ্ছে ‘বহু পুরুষ’। একজন স্ত্রীর সঙ্গে একাধিক পুরুষের বিবাহকে বহুস্বামী বলা হয়। বহুস্বামী বিবাহ খুব বিরল ঘটনা। দক্ষিণ ভারতের টোডা সমাজে এর প্রচলন ছিল বলে জানা যায়।
৩. গোষ্ঠী বিবাহ : একাধিক মহিলা ও একাধিক পুরুষের মধ্যে অনুষ্ঠিত বিবাহকে গোষ্ঠী বিবাহ বলা হয়। এই ধরনের বিবাহ প্রথা খুব কম দেখা যায়। মর্গানের মতে, মানব সমাজের ক্রমবিকাশের ধারায় দূর অতীতে এ ধরনের বিবাহ লক্ষ্য করা গিয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, আইন প্রয়োগের ফলে, শিল্পায়ন ও নগরায়ণের কারণে বহুবিবাহ রীতি বর্তমানে অনুপস্থিত। কিছু এখনো ধনী পরিবার, দরিদ্র পরিবারের মধ্যে বহুবিবাহ রীতি দেখা যায় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*