ইসলামি আইনে নারীর দেনমোহর সংক্ষেপে আলোচনা কর।

অথবা, ইসলামি আইনে স্ত্রীর দেনমোহর বলতে কী বুঝ?
অথবা, ইসলামি আইনে দেনমোহর বলতে কী বুঝ? সংক্ষেপে বর্ণনা দাও।
অথবা, ইসলামি আইনে দেনমোহর কী? সংক্ষেপে লিখ।
অথবা, ইসলামি আইনে দেনমোহর বিধান কী? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ইসলামী আইনে দেনমোহর সম্পর্কে বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
ইসলাম ধর্মে নারীদের যদিও অন্যান্য ধর্মের চেয়ে বিভিন্ন ক্ষেত্রে বেশি অধিকার দেয়া হয়েছে তারপরও কিছু কিছু অধিকারের ক্ষেত্রে নারী-পুরুষের মধ্যে বৈষম্য বিদ্যমান। ইসলাম ধর্মে কিছু কিছু ক্ষেত্রে বৈষম্য ছাড়া অন্যান্য ক্ষেত্রে নারীদের যেসব অধিকার দেয়া হয়েছে তাও বাস্তবে নারীরা পায় না পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার কারণে। ইসলামি আইনে দেনমোহর বিবাহের পণস্বরূপ যে অর্থ বা সম্পত্তি স্বামী স্ত্রীকে দেয় তাকে ইসলামি আইনে দেনমোহর বলা হয়। বিবাহে দেনমোহর দেয়ার কথা না থাকলেও ইসলামি আইনে স্ত্রীকে দেনমোহর পাওয়ার অধিকার
থেকে বঞ্চিত করে না। স্ত্রীর প্রতি আইন এ দায়িত্ব অর্পণ করা হয়েছে। দেনমোহর দু’প্রকার। যথা- নির্ধারিত বা স্থগিত। বিয়ের চুক্তিতে যে দেনমোহর নির্ধারিত তা নির্ধারিত দেনমোহর এবং বিবাহে কোন দেনমোহরের পরিমাণ ধার্য না থাকলে তা স্থগিত দেনমোহর।
পরিশোধের সময় অনুসারে দেনমোহরকে দুইভাগে ভাগ করা যায়। যথা :
১. তাৎক্ষণিক বা তলবি দেনমোহর ;
২. বিলম্বিত দেনমোহর।
তাৎক্ষণিক দেনমোহর স্ত্রী চাহিবামাত্র দিতে হয়। তাৎক্ষণিক দেনমোহর পরিশোধ না হলে স্ত্রী স্বামীর সঙ্গে আইনসঙ্গতভাবে বসবাস করতে রাজি নাও হতে পারে। অন্যদিকে, বিলম্বিত দেনমোহর নির্দিষ্ট সময় পর বা স্বামীর মৃত্যুর পর বা বিবাহবিচ্ছেদের পর পরিশোধ করা যায়।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, ইসলাম ধর্মে স্ত্রীর দেনমোহর পরিশোধের উপর খুবই গুরুত্ব দেয়া হয়েছে। কারণ এটি নারীর অন্যতম একটি অধিকার। স্ত্রী তার দেনমোহরের দাবিতে আদালতে মামলা দায়ের করতে পারেন।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*