ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নের সমস্যা কিভাবে দূর করা যায়?

অথবা, ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়ন কিভাবে নিশ্চিত করা যায়?
অথবা, ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নের সমস্যা সমাধানের উপায় বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নের প্রতিবন্ধকতা কিভাবে দূর করা যায়?
অথবা, ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নের বাধা কিভাবে দূর করা যায়?
উত্তর৷ ভূমিকা :
স্থানীয় পর্যায়ে মহিলা সদস্যদের বহু সমস্যা বা বাধার সম্মুখীন হয়ে রাজনীতি ও নির্বাচনে অংশগ্রহণ ও সম্পৃক্ত হতে হয়। এভাবে নানা প্রতিকূল পরিবেশ হতে অনেক বাধা বিপত্তি অতিক্রম করে ইউনিয়ন পরিষদে নারী সদস্য হিসেবে অধিষ্ঠিত হলেও তারা তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের সুযোগ পায় না। ফলে তিক্ত অভিজ্ঞতা
নিয়ে নিজেকে পরবর্তী নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখে। ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার উপায় : নিম্নে ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার উপায়সমূহ আলোচনা করা হলো :
১. সুনির্দিষ্ট নীতিমালা : ইউনিয়ন পরিষদে যেহেতু নারী সদস্যদের কোনো নির্দিষ্ট নীতিমালা নেই, তাই তাদের জন্য নির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করতে হবে; যাতে নারী ও পুরুষ সদস্যদের জন্য আলাদা আলাদা দায়িত্ব নির্ধারিত থাকে। কেউ কারো দায়িত্বে হস্তক্ষেপ করতে না পারে।
২. পুরুষতান্ত্রিক মনোভাবের পরিবর্তন : ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নে অন্যান্য ইউপি সদস্যদের পুরুষতান্ত্রিক মনোভাব পরিবর্তন করতে হবে। নারী পুরুষ নির্বিশেষে সকলকে একই বিচারে বিচার করতে হবে।
৩. নিরাপত্তার ব্যবস্থা করা : আমাদের সমাজ ব্যবস্থা নারীর জন্য অবাধে চলাফেরার উপযুক্ত নয়। এখানে নারী সদস্যরা প্রতিনিয়ত নিরাপত্তাহীনতায় ভোগে। তাই ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নারী সদস্যদের নিরাপত্তা জোরদার করতে হবে।
৪. বেতন ভাতা বৃদ্ধি : নারী সদস্যদের বেতন ভাতা কম হওয়ার কারণে অনেক সময় তাদের মধ্যে রাজনৈতিক অনীহা দেখা দেয়। ফলে তারা নির্বাচন থেকে দূরে থাকতে চায়। তাই তাদের বেতন ভাতা বৃদ্ধি করতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে আমরা বলতে পারি, উপরের আলোচনায় ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নে যেসব সুপারিশ উপস্থাপন করা হলো তা যদি যথাযথভাবে বাস্তবায়ন করা যায় তাহলে ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা যাবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*