ইউনিয়ন পরিষদের জনগণের অংশগ্রহণের স্বরূপ নির্ণয় কর।


অথবা, ইউনিয়ন পরিষদের কার্যাবলিতে জনগণের সম্পৃক্ততা উল্লেখ কর।
অথবা, ইউনিয়ন পরিষদে জনগণের অংশগ্রহণ সম্পর্কে লিখ।
অথবা, ইউনিয়ন পরিষদে জনগণের অংশগ্রহণের প্রকৃতি উল্লেখ কর।
অথবা, ইউনিয়ন পরিষদে জনগণের অংশগ্রহণের স্বরূপ বর্ণনা কর।
অথবা, রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কিভাবে ঘটে?
ভূমিকা :
ইউনিয়ন পরিষদ জনগণের পরিষদ। গ্রামীণ জনগোষ্ঠীর সেবা ও উন্নয়নের কেন্দ্রবিন্দু হলো ইউনিয়ন পরিষদ। এর সাথে পল্লির জনগণের সম্পর্ক নানামুখী।
ইউনিয়ন পরিষদে জনগণের অংশগ্রহণ : ইউনিয়ন পরিষদের যারা চেয়ারম্যান ও সদস্য হন তারা জনগণের অত্যন্ত কাছের মানুষ। জনগণের ভোটে তারা নির্বাচিত হয়। জনগণের সাথে তাদের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। জনগণের সুখে দুঃখে তারা যেমন জনগণের পাশে থাকেন তেমনি জনগণও যে কোন সমস্যা, দাবি ও চাহিদার জন্য
চেয়ারম্যান ও সদস্যদের কাছে যান এবং বুদ্ধি, পরামর্শ ও সহযোগিতা গ্রহণ করেন। ইউনিয়নের মধ্যে যে কোন ধরনের উন্নয়নের ব্যাপারে এবং যে কোন প্রকল্পে জনগণ কাজ করার মাধ্যমে পরিষদের সাথে অংশগ্রহণ করেন । রাস্তাঘাটের উন্নয়ন, পানীয় জলের ব্যবস্থা, পুকুর পুষ্করিণীর পরিচ্ছন্নতা, হাটবাজারের উন্নয়ন, কৃষি ও কুটিরশিল্পের উন্নয়ন, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সুব্যবস্থার ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের সাথে জনগণের সহযোগিতার বিকল্প নেই। জনগণই এসব কাজে সাহায্য ও সহযোগিতা করে থাকে। ইউনিয়নের শান্তি শৃঙ্খলা রক্ষা, বিবাদ বিসম্বাদের মীমাংসা, সন্ত্রাস, চুরি, ডাকাতি, ছিনতাই প্রতিরোধ, সন্দেহভাজন লোকদের সম্বন্ধে খবরা-খবর প্রদান, নারীনির্যাতন ও সহিংসতা রোধ, যৌন নির্যাতন ও হয়রানি এবং ইভটিজিং এর মতো সমাজবিরোধী কাজে জনগণ ইউনিয়ন পরিষদকে সব রকমের সহযোগিতা দিয়ে থাকে।
ইউনিয়ন পরিষদ কর্তৃক ধার্যকৃত ট্যাক্স ও কর প্রদানের ব্যাপারে জনগণ পরিষদের সাথে সহযোগিতাপূর্ণ অংশগ্রহণ করে থাকে। তাছাড়া ইউনিয়ন পরিষদ যখন যেরূপ তথ্যের প্রয়োজন বোধ করে জনগণ যথাযথভাবে সেগুলো সরবরাহের ব্যাপারে সহযোগিতা করে। যেমন- আদমশুমারি, কৃষিশুমারি, সাংস্কৃতিক উন্নয়ন সংক্রান্ত তথ্যাদি, নিরক্ষরতা ও শিক্ষা সংক্রান্ত তথ্যাদি সংগ্রহের ব্যাপারে জনগণ ইউনিয়ন পরিষদকে সহযোগিতা দান করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, ইউনিয়ন পরিষদ ও জনগণ এক সূত্রে গাথা। জনগণ তাদের নিজেদের সংস্থা হিসেবে ইউনিয়ন পরিষদের সাথে বিভিন্ন কর্মকাণ্ড ও দাবিদাওয়া এবং সুযোগ সুবিধা লাভের মাধ্যমে তাদের অংশগ্রহণ নিশ্চিত করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*