Answer

আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্যগুলো লিখ ।

অথবা, আবদ্ধ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্যসমূহ তুলে ধর।
অথবা, বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্যগুলো উল্লেখ কর।
অথবা, আবদ্ধ মাঠকর্ম/বিশেষ কৰ্ম সংস্থাপনের প্রকৃতি সমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
আবদ্ধ বা বিশেষ মাঠকর্ম বলতে সেই মাঠকর্মকে বুঝায় যেখানে সমাজকর্মীরা একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে গড়ে উঠার ক্ষেত্রে জ্ঞানার্জন করেন। সাধারণ সহগামী মাঠকর্ম শেষ করার পর আবদ্ধ বা বিশেষ মাঠকর্ম অনুশীলনে প্রেরণ করা হয়।
আবদ্ধ মাঠকর্ম/ বিশেষ মাঠকর্ম সংস্থাপনের বৈশিষ্ট্য
আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের কতকগুলো বৈশিষ্ট্য রয়েছে।নিম্নে এ বৈশিষ্ট্যগুলো উল্লেখ করা হলো:
১. আবশ্যিক কারণ : শিক্ষার্থীরা অনেক সময় তাদের সীমাবদ্ধতার কারণে আবদ্ধ মাঠকর্ম অনুশীলনে বাধ্য হয় অর্থনৈতিক দুরবস্থার কারণেও শিক্ষার্থীরা আবদ্ধ মাঠকর্ম করতে চায় । তবে এটিই একমাত্র কারণ নয় । সময়ের সীমাবদ্ধত ও অন্যান্য কারণেও শিক্ষার্থীরা আবদ্ধ মাঠকর্ম অনুশীলন করতে চায় ।
২. শিক্ষা পরিকল্পনা : শিক্ষার্থীদের একটি পূর্ণাঙ্গ অনুশীলন পরিকল্পনা তৈরি করতে হয় । কোন সময়ে তারা মাঠকর্ম করবে এবং শিক্ষার্থীদের শিক্ষার উদ্দেশ্য কি হবে সে সম্পর্কেও তারা বিস্তারিত ব্যাখ্যা করবে।
৩. একটি শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কার্যাবলি : আবদ্ধ মাঠকর্ম অনুশীলন করলে একটি মানব সেবামূলক প্রতিষ্ঠানে নিয়োজিত হয়ে কাজ করতে হয়। শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানেও কাজ করতে পারে। তাদেরকে ফিল্ড সেমিনারেরও আয়োজন করতে হয়।
৪. অনুমোদন : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের জন্য শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ফিল্ড ডাইরেক্টরের অনুমতির প্রয়োজন হয়।
৫. আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সময়সীমা : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে সাধারণত ৪৫ ঘণ্টা/সপ্তাহের অধিক সময় কাজ করতে হয় না। অনেক বিশেষজ্ঞ আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সময়সীমা ন্যূনতম ১ মাস থেকে ১ বছর বলে উল্লেখ করেছেন । তবে এটা নির্ভর করে শিক্ষার্থীর প্রয়োজন ও তত্ত্বাবধায়কের মধ্যকার সমঝোতা চুক্তির উপর ।
৬. দেশে ও বিদেশে মাঠকর্ম : আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীদেরা দেশে এবং দেশের বাইরেও মাঠকর্ম অনুশীলন করতে পারে ।
৭. দ্বৈত ডিগ্রি : সাধারণত যারা দ্বৈত ডিগ্রি সম্পাদন করে বা একই সাথে দুইটি বিষয়ে অধ্যয়ন করে তারাই মূলত আবদ্ধ মাঠকর্ম অনুশীলনের সুযোগ পায় । অনেক সময় চাকরিরতরাও এ সুযোগ নিয়ে থাকে ।
উপসংহার : উল্লেখ্য, আমাদের দেশে সমাজকর্মে আবদ্ধ মাঠকর্ম প্রশিক্ষণের সুযোগ খুব কম। আমাদের দেশে শিক্ষার্থীরা সহগামী প্রশিক্ষণ কাজ সম্পাদন করে ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!