আন্তর্জাতিক স্থানান্তরের প্রভাব বা ফলাফল লিখ ।

অথবা, আন্তর্জাতিক স্থানান্তরের ফলাফল বর্ণনা কর।
অথবা, আন্তর্জাতিক স্থানান্তরের প্রভাব ব্যাখ্যা কর।
অথবা, আন্তর্জাতিক স্থানান্তরের ফলাফল বিশ্লেষণ কর।
উত্তর৷ ভূমিকা :
কোনো ব্যক্তি যখন আন্তর্জাতিক স্থানান্তরকে গ্রহণ করে তখন অবশ্যই এর প্রভাব শুভ হবে—এ তার ভাবনা থাকে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় আশা ও প্রত্যাশা গন্তব্য স্থলে পৌঁছার পর সম্পূর্ণ বিপরীত হয়। D.M Heer তাঁর ‘Society and Population’ গ্রন্থে স্থানান্তরের কিছু সম্ভাব্য এবং কিছু গবেষণালব্ধ ফলশ্রুতি উল্লেখ করেছেন। নিম্নে সেগুলো সংক্ষেপে তুলে ধরা হলো :
১. স্থানান্তরকারীর হতাশা ও রোগ বিস্তার প্রভাব : নতুন নতুন পরিস্থিতির সাথে অনেক সময় ব্যক্তি নিজেকে খাপ খাওয়াতে পারে না। ফলে চরম হতাশায় ভুগে। বাস্তবক্ষেত্রে দেখা যায় স্থানীয় ব্যক্তিদের তুলনায় বহিরাগত ব্যক্তিদের মধ্যে মানসিক রোগ ও রোগীর সংখ্যা বেশি।
২. স্থানান্তর, জনশূন্য, মজুরি বৃদ্ধি, শ্রম ঘাটতি : একক যেমন বহির্গমন একটি এলাকাকে জনসংখ্যার চাপমুক্ত করে সেখানে মজুরির হার বৃদ্ধির সহায়ক হতে পারে এবং এভাবে আয়ের বৃদ্ধি সেখানকার জন্ম মৃত্যু হারকে প্রভাবিত করতে পারে। অন্যদিকে, যেহেতু স্থানান্তর বয়সনির্ভর, সেহেতু শুধু বহির্গমন একটি এলাকায় শিশু ও বৃদ্ধদের তুলনায় কর্মক্ষম জনসংখ্যার ঘাটতি সৃষ্টি করতে পারে। এরূপ এলাকা এভাবে শক্তি, সামর্থ্য, দক্ষ ও শিক্ষিত লোকদের হারিয়ে নিতান্ত পশ্চাদপদ ও রক্ষণশীল হয়ে পড়তে পারে।
৩. উৎপাদন ও জীবনযাত্রা : কোন নিম্ন জনসংখ্যার ‘এলাকায় একক বহিরাগমন ঘটলে সেখানে উৎপাদন কার্য সহজ হয়, উৎপাদন ব্যয় হ্রাস পায় এবং দ্রব্যসামগ্রী সস্তা ও সহজলভ্য হওয়ার ফলে জীবনযাত্রার মান উন্নত হয়। অন্যদিকে, এরূপ একক বহিরাগমনের এলাকার মজুরি হ্রাস এবং জায়গা জমির মূল্য বৃদ্ধি পায়।
৪. সামাজিক ও সাংস্কৃতিক সমস্যা : কোনো এলাকায় বহিরাগতদের আধিক্য ঐ এলাকায় মোট কর্মক্ষম বয়সের বা তরুণ বয়সের জনসংখ্যার অনুপাত বৃদ্ধি করে। বহিরাগতরা বিভিন্ন সাংস্কৃতিক পটভূমি থেকে এসে থাকে বলে এরূপ এলাকায় রীতিনীতি ও আচরণগত বৈসাদৃশ্য বেশি পরিলক্ষিত হয়।
৫. জনসংখ্যার পুনর্বণ্টন : বহির্গমন ও বহিরাগমন তথা স্থানান্তরের একটি প্রত্যক্ষ ফলশ্রুতি হলো জনসংখ্যার পুনর্বণ্টন। স্থানান্তর গমনকারীরা যদি বৈচিত্র্যের প্রতি অনুরক্ত হয় তাহলে এ পুনর্বণ্টন অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে পারে।
উপসংহার : আলোচনা শেষে বলা যায় যে, আন্তর্জাতিক স্থানান্তরের বহুবিধ কারণ আছে। আবার এর প্রভাব শুভ ও অশুভ দুটিই রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*