আদিবাসী সম্প্রদায় বলতে কী বুঝ?

অথবা, আদিবাসী সম্প্রদায় কী?
অথবা, আদিবাসী সম্প্রদায় কাকে বলে?
অথবা, আদিবাসী সম্প্রদায়ের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
পৃথিবীর জন্মলগ্ন থেকে মানুষ সমাজবদ্ধভাবে বসবাসে অভ্যস্ত। গুহাবাসী মানবগোষ্ঠী নিজেদের প্রয়োজনে এবং আত্মরক্ষার নিমিত্তে গোষ্ঠীবদ্ধ জীবনযাপনে অভ্যস্ত ছিল। কিন্তু ভৌগোলিক পরিবেশের তারতম্যের কারণে পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষের আকার, আকৃতি, প্রকৃতি, বর্ণ, শারীরিক গঠন, সামাজিক মূল্যবোধ, শিল্প, সাহিত্য, সংস্কৃতি প্রভৃতি ভিন্ন ধরনের হয়ে থাকে। এ বৈচিত্র্যগত ভিন্নতার কারণে নৃবিজ্ঞানিগণ সমগ্র মানবগোষ্ঠীকে বিভিন্ন উপবিভাগ ও ভাগে বিভক্ত করার প্রয়াস পেয়েছেন, যা উপজাতি সম্প্রদায় বা Tribal Community নামে পরিচিত।
আদিবাসী সম্প্রদায় : সাধারণভাবে বলা যায় যে, উপজাতি হলো এমন এক গোষ্ঠী, যাদের নিজস্ব একটি বিশেষ সংস্কৃতি, ভাষা ও বৈশিষ্ট্য রয়েছে, যা তাদেরকে অন্যান্য জাতি বা উপজাতি থেকে পৃথক করে থাকে। যেমন-
আফ্রিকার সমাজব্যবস্থাকে সমাজতাত্ত্বিকগণ উপজাতি হিসেবে আখ্যায়িত করেছেন। সেখানে টোডা উপজাতির কথা আমরা লক্ষ্য করেছি। বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে চাকমা, মারমা, গারো প্রভৃতি উপজাতি সম্প্রদায়ের অস্তিত্ব আমরা লক্ষ্য করেছি।
প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী ও নৃতাত্ত্বিকগণ আদিবাসী সম্প্রদায়কে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে এগুলো তুলে ধরা হলো :
আমেরিকান নৃবিজ্ঞানী ই. বি. টেইলরের মতে, “Ethnic community is a group distinguished by common cultural characteristics.” সমাজবিজ্ঞানী উইলিয়াম কে. স্কট এর মতে, “Tribal community is a group with a common cultural tradition and a sense of identity which exists as sub-group of a larger society.” স্প্রেডলি ও ম্যাকার্ডির মতে, “উপজাতি হচ্ছে এমন একটি সামাজিক সংগঠিত জনসমষ্টি, যারা বিভিন্ন আঞ্চলিক গোষ্ঠীতে বিভক্ত, সাধারণ ভূখণ্ডের অধিকারী, সাধারণ সাংস্কৃতিক কৃষি এবং একটি সাধারণ পরিচয় ও ঐতিহ্য রয়েছে। সমাজবিজ্ঞানী হোবলের মতে, “উপজাতি সম্প্রদায় হচ্ছে এমন একটি বিশেষ গোষ্ঠী, যারা একটি বিশেষ ভাষায় কথা বলে এবং যারা একটি বিশেষ সংস্কৃতির অংশীদার, আর এ বিশেষ বৈশিষ্ট্যগুলো তাদেরকে অন্য জনগোষ্ঠী থেকে পৃথক করেছে।” Anthropologist Cohen and Eames তাঁদের ‘Cultural Anthropology’ গ্রন্থে বলেন, “উপজাতি বলতে এমন জনগোষ্ঠীকে বুঝায়, যারা তাদের জীবিকার জন্য খাদ্যসংগ্রহ, উদ্যান কৃষি ও পশুপালনের উপর নির্ভরশীল। ইভান্স পিটচার্ড এর মতে, “উপজাতি বা আদিবাসী সম্প্রদায় হলো একটি বৃহৎ সাংস্কৃতিক বা জাতিতাত্ত্বিক এককের একটি ক্ষুদ্র সংগঠন, যা রাজনৈতিকভাবে সংগঠিত।” OVIE Carl R. Ember 3 Melvin Ember এর মতে, “উপজাতি হচ্ছে একপ্রকার রাজনৈতিক ব্যবস্থা সমন্বিত জনগোষ্ঠী, যারা পরস্পর আত্মীয় অথবা আত্মীয় নয় এবং যারা পরোক্ষ ও সাময়িকভাবে একটি বৃহৎ গোষ্ঠীর মধ্যে কতকগুলো স্থানীয় গোষ্ঠী হিসেবে সংঘবদ্ধ থাকে।”
উপসংহার : উপরের আলোচনা থেকে বলা যায়, উপজাতি বলতে এমন একটি জনগোষ্ঠীকে বুঝায়, যাদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে এবং যাদের অর্থনৈতিক জীবনপ্রণালি, উৎপাদন প্রণালি মোটামুটি একই ধরনের এবং সদস্যদের মধ্যে একটি ঐক্যের বন্ধন কাজ করে, যা অন্যান্য গোষ্ঠী থেকে আলাদা।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*