Answer

আদর্শ, মূল্যবোধ ও বিশ্বাসের ক্ষেত্রে অসমতার প্রভাব লিখ।

অথবা, আদর্শ, মল্যবোধ ও বিশ্বাসের ক্ষেত্রে অসমতার প্রভাব কা?
অথবা, আদর্শ, মূল্যবোধ ও বিশ্বাসের ক্ষেত্রে অসমতার প্রভাব উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
মানুষ সমাজে বসবাস করতে গিয়ে পরস্পরের সাথে বিভিন্নভাবে স্বার্থগত সম্পর্কে জড়ায়। এ সম্পর্কে যদি অবস্থানের তৈরি হয় তখনই বলা হয় অসমতা তৈরি হয়েছে। তখনই সমাজে অসমতা দেখা দেয়।
আদর্শ, মূল্যবোধ ও বিশ্বাসের ক্ষেত্রে : সামাজিক অসমতার কারণে মানুষের মধ্যে বিভিন্ন ধরনের পার্থক্য তৈরি হয় । নিম্নে আদর্শ, মূল্যবোধ ও বিশ্বাসের ক্ষেত্রে সামাজিক অসমতার প্রভাব উপস্থাপন করা হলো :
১. শিক্ষা সম্পর্কে মনোভাব : সামাজিক অসমতার কারণে মানুষের বিভিন্ন বয়সের প্রতি চিন্তাভাবনা ও মনোভাব ইত্যাদিতে পার্থক্য হয়। যেমন- যারা আর্থসামাজিক কাঠামোতে উচ্চ স্তরে অবস্থান করে তারা শিক্ষা গ্রহণের প্রতি যে মনোভাব প্রকাশ করে নিম্নস্তরের মানুষ তা করে না। নিম্ন আয়ের চেয়ে উচ্চ আয়ভুক্ত পরিবারে কলেজ শিক্ষার প্রতি তাদের মনোভাব ইতিবাচক।
২. কর্মকাণ্ডের নৈতিকতা ও মূল্যবোধ : বিখ্যাত তাত্ত্বিক Gerhard Lenski তাঁর ‘The Religious Factor’ বইতে ক্যাথলিক ও প্রোটোস্ট্যান্টদের মধ্যে Work Ethic এর তীব্র মনোভাব নিয়ে আলোচনা করেন। দেখা যায় ক্যাথলিকরা গতানুগতিক ধর্মে বিশ্বাসী। ফলে কর্মকাণ্ডের নৈতিকতায় তারা নেতিবাচক।
৩. সমাজের প্রতি মনোভাব, মূল্যবোধ এবং প্রথা : আয় ও শিক্ষার স্তরে সমাজের প্রতি মানুষের মনোভাব ও আচরণ বিভিন্ন রকম হয়ে থাকে। অধিকাংশ নিম্নবিত্ত ধর্মীয় বিশ্বাস দ্বারা প্রভাবিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ঊষালগ্ন থেকে মানবসমাজে কোনো না কোনোভাবে অসমতা বিরাজ করছে। তবে প্রকৃতি, ধরন ও কঠোরতা, নমনীয়তার মানদণ্ডে অসমতার ক্ষেত্রে পার্থক্য লক্ষণীয়। তাত্ত্বিকভাবে সামাজিক অসমতার বিরুদ্ধে কঠোর নিন্দা জানালেও এটি মানবসমাজের একটি অবিচ্ছেদ্য অংশ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!