অনুমান বলতে কী বুঝায়?

অথবা, অনুমান কী?
অথবা, অনুমান কাকে বলে?
অথবা, অনুমান বলতে কী বুঝ?
অথবা, অনুমানের সংজ্ঞা দাও।
অথবা, অনুমান ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
সামাজিক গবেষণার ক্ষেত্রে অনুমান একটি গুরুত্বপূর্ণ প্রত্যয় । গবেষণার পূর্বে অনুমান করা হয় এবং গবেষণার পরে অনুমানের সত্যাসত্য পরীক্ষা করা হয়। পূর্ব জ্ঞানের উপর ভিত্তি করে গবেষণার উত্তর সম্পর্কে গবেষণা সম্পাদনের পূর্বে গৃহীত অস্থায়ী সিদ্ধান্ত হচ্ছে অনুমান বা Hypothesis। গবেষণার বিভিন্ন পর্যায়ে অনুমানের সত্যাসত্য পরীক্ষা করা হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গৃহীত অনুমান সত্য বা মিথ্যা হতে পারে ।
অনুমান : অনুমান বলতে কোনো বিষয় সম্পর্কে ধারণা করাকে বুঝায় । কোনো গবেষণার প্রারম্ভিক বিষয় হচ্ছে অনুমান । অনুমান গঠনের মাধ্যমেই প্রকৃত গবেষণা শুরু হয় ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীরা অনুমানকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
Dr. M. Zainul Abedin এর মতে, “Hypothesis is a gues but experienced guess based on some facts.”
এ. এস. এম. আতিকুর রহমান বলেছেন, “একই বিষয় সম্পর্কিত কিছু কিছু দিক সংশ্লিষ্ট গবেষণায় সত্য বলে ধরে নেওয়াই হলো অনুমান ।”
Black Champion বলছেন, অনুনা হচ্ছে কোন বিষয় সম্পর্কে আপাত স্থিরকৃত বিবৃতি, যা কে এমন এক প্রস্তাবনা, যা পরীক্ষাসোগ্য আকারে বিবৃত এবং যা দুই জ্ঞানতত্ত্ব থেকে উৎসারিত আপাত কৃিত ধারণা, যা অন্যান্য Kenneth ID, Bailey , “অনুমান
বা যোধিক চলকসমূহের বিশেষ সম্পর্ক সম্বতে ভবিষ্যবাণী করে
Santosh Gupta বলেছেন, “অনুমান
ন্য ও অনুসন্ধানে গাইড হিসেবে ব্যবহৃত হয়।
Larry Christensen 5 Charles Stonp বলেছেন, “কোনো গবেষণার অনুমান উক্ত গবেষণার ফলাফল অনুমান বা ভবিষ্যরাণী।
উপহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় অনুমানের কোনো সত্য, মিথ্যা, পাত্র, পাত্রী, দেশ ও কাল নেই। অর্থাৎ অনুমানের যথার্থতা সবসময় নির্ণয় করা যায় না। গবেষণা শেষে অনুমান সত্য হতে পারে, আবার সত্য নাও হতে পারে। সামাজিক গবেষণায় অনুমানের ভূমিকা অনস্বীকার্য। অনুমান গবেষণার নির্দেশক হিসেবে কাজ করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*